Business is booming.

১৫ অগাস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এবার অগাস্টের কর্মসূচি সীমিত পরিসরে এবং কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার রাত ১২টা ১ মিনিটে অগাস্টের প্রথম প্রহরে ধানমণ্ডির ৩২ নম্বর সড়ক থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে ‘আলোর মিছিল’যাত্রা করবে।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দিন ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

শনিবার বিকালে দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি জানানো হয়।

মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে-

>> ১ অগাস্ট সোমবার বিকাল ৩টায় রাজধানীর ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি করবে কৃষক লীগ।

>> এদিন যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে মাসব্যাপী কোরান খতম এবং ২৩ বঙ্গবন্ধু এভিনিউসহ কেন্দ্রীয় শহীদ মিনারে অসহায়-দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ শুরু করবে সংগঠনটি।

>> ৫ অগাস্ট শুক্রবার সকাল ৮টায় ধানমণ্ডি আবাহনী ক্লাবে শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো। সকাল ৯টায় বনানী কবরস্থানেও একই কর্মসূচি পালন করা হবে।

>> এদিন এতিম ও দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

>> ৫ অগাস্ট বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা         করবে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি।

>> ৭ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা করবে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি।

>> ৮ অগাস্ট সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতার শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। জন্মদিন উপলক্ষে কোরান খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনসমূহ।

>> এদিন ‘বাঙালির মহিয়সী নারী বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ শীর্ষক আলোচনা সভা এবং ১০০০ জন করোনাভাইরাস যোদ্ধা, চিসিৎসকদের মাঝে বিশেষ উপহার সামগ্রী বিতরণ করবে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি।

>> ৯ অগাস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা মৎস্যজীবী লীগ।

>> ১১ অগাস্ট ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করবে স্বেচ্ছাসেবক লীগ।

>> ১২ অগাস্ট ১৫ অগাস্ট হত্যাকান্ডের নেপথ্যে ষড়যন্ত্রকারীদের খুঁজতে তদন্ত কমিশন গঠনের দাবিতে ভার্চুয়ালি আলোচনা সভা করবে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি।

>> ১৩ অগাস্ট ঢাকা মহানগরের বিভিন্ন স্থানে ১৫ অগাস্ট এর শহীদদের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল এবং অসহায় ও দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ।

>> এদিন থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে ১৫ অগাস্ট পর্যন্ত তিন দিনের আলোকচিত্র প্রদর্শনী করবে স্বেচ্ছাসবেক লীগ।

>> ১৪ অগাস্ট বনানী কবরস্থানে ১৫ আগস্ট শহীদদের স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল এবং অসহায় ও দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর যুবলীগ। বিকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে শোক দিবসের আলোচনা করবে মহিলা শ্রমিক লীগ।

>> ১৫ অগাস্ট সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, সকাল ৮টা ৩০ মিনিটে ধানমণ্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পন।

>> এদিন সকাল ৯টা ৩০ মিনিটে বনানী কবর স্থানে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

>> সকাল ১১টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। বাদ যোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল।

>> সুবিধামতো সময়ে অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অস্বচ্ছল দুঃস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ যোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। এছাড়া বাদ আসর ৩২ নম্বরে মিলাদ ও দোয়া করবে মহিলা আওয়ামী লীগ।

>> ১৬ অগাস্ট বিকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে শোক দিবসের আলোচনা সভা করবে আওয়ামী লীগ। সভায় ভার্চুয়ালি প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

>> ১৭ অগাস্ট ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলাকারীদের প্রতিবাদে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা করবে ঢাকা মহানগর আওয়ামী লীগ ও মৎসজীবী লীগ।

>> এদিন সিরিজ বোমা হামলার প্রতিবাদে সব সাংগঠনিক ইউনিটে (শিক্ষা প্রতিষ্ঠান ব্যতীত) যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে কালো পতাকা উত্তোলন ও ১ মিনিট নিরবতা পালন করবে ছাত্রলীগ।

>> ১৮ অগাস্ট সকালে ‘প্রাকৃতিক দুর্যোগ প্রশমনে বঙ্গবন্ধুর দর্শন এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভা এবং করোনা ভাইরাস প্রতিরোধ সামগ্রী বিতরণ করবে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি।

>> এদিন বিকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় জাতীয় শোক দিবসের আলোচনা সভা   করবে যুব মহিলা লীগ।

>> ১৯ অগাস্ট আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভা   করবে মহিলা আওয়ামী লীগ।

>> ২০ অগাস্ট বিকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে শোক দিবসের আলোচনা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। কৃষিবিদ ইনস্টিটিউটে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা   কৃষক লীগ।

>> ২১ অগাস্ট সকালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা করবে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো।

>> ২২ অগাস্ট ভার্চুয়াল আলোচনা সভা করবে যুব মহিলা লীগ ও ছাত্রলীগ।

>> ২৪ অগাস্ট সকাল সাড়ে ৯টায় আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল করবে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো।

>> ২৫ অগাস্ট রাত আটটটায় ভার্চুয়াল শোক সভা করবে মহিলা আওয়ামী লীগ। একই দিনে কৃষিবিদ ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জীবনীর উপর বিতর্ক প্রতিযোগিতা করবে কৃষক লীগ।

>> এদিন সন্ধা ৭টায় ভার্চুয়াল আলোচনা করবে শ্রমিক লীগ। আওয়মী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা করবে  মৎস্যজীবী লীগ।

>> ২৮ অগাস্ট শোক দিবসের আলোচনা সভা করবে তাঁতী লীগ।

>> ২৯ অগাস্ট শোক দিবসের আলোচনা করবে শ্রমিক লীগ।

>> ৩০ অগাস্ট আলোচনা সভার আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আওয়ামী লীগ।

Leave A Reply

Your email address will not be published.