Business is booming.

ক্রমাগত বেড়ে চলেছে করোনার উপদ্রব : WHO

0

মোটেই যেন কমছে না অতিমারির (Pandemic) গতি। উপরন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের (Delta Variant) প্রাদুর্ভাব ও ধীরগতিতে টিকাকরণের (Vaccination) প্রভাবে তা বেড়ে চলেছে। বিশ্বজুড়ে ফের করোনা সংক্রমণের উর্ধমুখী ট্রেন্ডই দেখা যাচ্ছে। এমনই উদ্বেগের কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মুখ্য বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন (Soumya Swaminathan)। যুক্তির সপক্ষে যথেষ্ট প্রমাণও রয়েছে বলে জানালেন তিনি।

সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ডক্টর স্বামীনাথন জানান, প্রতি ছয়টি হু এলাকার পাঁচটিতেই করোনার বাড়বাড়ন্ত লক্ষ্য করা যাচ্ছে। আফ্রিকাতে গত দু সপ্তাহেই মৃত্যুহার ৩০ থেকে ৪০ শতাংশ হারে বেড়ে গিয়েছে। বিশ্বের করোনা পরিসংখ্যান তুলে ধরে স্বামীনাথন বলেন, ‘গত ২৪ ঘণ্টায় পাঁচ লক্ষের কাছাকাছি নতুন কেস সামনে এসেছে। মৃত্যু হয়েছে ৯ হাজার ৩০০ জনের কাছাকাছি। এটা কোনোমতেই অতিমারির প্রভাব কম হওয়া বোঝায় না।’

কেন বেড়ে চলেছে করোনার উপদ্রব? চারটি কারণ দেখিয়ে ব্যাখ্যা দিয়েছেন স্বামীনাথন। তাঁর মতে এই চারটি কারণ হল, ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব, সামাজিক মেলামেশা, লকডাউন বিধি মানায় উদাসীনতা এবং অন্যতম কারণ টিকাকরণে ধারগতি।

ডক্টর স্বামীনাথনের ব্যাখ্যা, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত কোনো ব্যক্তি তাঁর কাছাকাছি ব্যক্তিদের কমপক্ষে ৮ জনকে আক্রান্ত করতে সক্ষম। ভয়ঙ্কর ডেল্টা প্রজাতি সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করছেন তিনি। বিশ্বের কিছু দেশ টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণে সফল হয়েছে কিন্তু এখনও বহু দেশে অক্সিজেন ঘাটতি ও হাসপাতালে বেডের অভাবের মতো সমস্যা বিরাজ করছে বলে জানান স্বামীনাথন।

 

Leave A Reply

Your email address will not be published.